বাংলাবান্ধা জিরো পয়েন্ট পঞ্চগড়

 বাংলাবান্ধা জিরো পয়েন্ট পঞ্চগড়
 হিমালয়ের কো'লঘেঁষে বাংলাদেশের সর্বোত্তরের উপজেলা তেঁতুলিয়া। এই উপজেলার ১নং বাংলাবান্ধা ইউনিয়নে অবস্থিত বাংলাদেশ মানচিত্রের সর্বোত্তরের স্থান বাংলাবান্ধা জিরো (০) পয়েন্ট ও বাংলাবান্ধা স্থলবন্দর। এই স্থানে মহানন্দা নদীর তীর ও ভারতের সীমান্ত সংলগ্ন প্রায় ১০ একর জমিতে ১৯৯৭ সালে নির্মিত হয় বাংলাবান্ধা স্থলবন্দর, নেপালের সাথে বাংলাদেশের পণ্য বিনিময়ও সম্পাদিত হয় বাংলাবান্ধা জিরো (০) পয়েন্টে। সম্প্রতি এ বন্দরের মাধ্যমে ভারতের সাথে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। এ ছাড়া নেপাল ও ভুটানের সাথেও এ বন্দরের মাধ্যমে অর্থনৈতিক সম্পর্ক সুদৃঢ় হচ্ছে। এটি বাংলাদেশের একমাত্র স্থলবন্দর যার মাধ্যমে তিনটি দেশের সাথে সুদৃঢ় যোগাযোগ গড়ে উঠার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এখানে খুব শিঘ্রই ভারতের সাথে ইমিগ্রেশন চালু হতে যাচ্ছে। এটি চালু হলে পঞ্চগড় জেলা পর্যটকদের প্রাণকেন্দ্রে পরিণত হবে।

 যোগাযোগঃটেলিফোনঃ ০৫৬৫৫-৭৫০০১ই-মেইল- unotetulia@mopa.gov.bdweb-    http://tetulia.panchagarh.gov.bdউপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়তেতুলিয়া, পঞ্চগড়।

কিভাবে যাওয়া যায়: ঢাকা থেকে পঞ্চগড়গামী পরিবহনে পঞ্চগড় এসে পঞ্চগড় থেকে লোকার বাস, প্রাইভেট বা মাইক্রো ভাড়া করে ৫৫ কি. মি. দুরত্ব অতিক্রম করে বাংলাবান্ধা যাবার পর এই জিরো পয়েন্টটি দর্শন করা যাবে।

No comments

Thanks

Theme images by compassandcamera. Powered by Blogger.