বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র রাঙ্গামাটি


বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র রাঙ্গামাটি
       

রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র। ৩০ জানুয়ারী ১৯৭০ খ্রি: তারিখে তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খান বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৪ জুন ১৯৭৫ খ্রি: বেতবুনিয়া ভূ-উপগ্রহ উদ্বোধন করেন। বর্তমানে উক্ত কেন্দ্রের মাধ্যমে সৌদি আরব, সিঙ্গাপুর, হংকং, ওমান, পাকিস্তান, কুয়েত, কাতার, বাহরাইন, জাপান, সংযুক্ত আরব আমিরাত ও মুম্বাই অর্থাৎ মোট ১১ টি দেশের সাথে টেলিফোন ডাটা কমিউনিকেশন, ফ্যাক্ম, টেলেক্ম ইত্যাদি আদান-প্রদান করা হয়। প্রায় ৩৫,৯০০ কি.মি. বা ২২,৩০০ মাইল উর্ধ্বাকাশে অবস্থিত কৃত্রিম উপগ্রহের মাধ্যমে শক্তিশালী এন্টেনার দ্বারা বার্তা/তথ্য আদান-প্রদানের কাজ সম্পাদিত হয়।   
    থাকা-খাওয়ার ব্যবস্থাঃ-চট্টগ্রাম ও রাঙ্গামাটি শহরে অবস্থান আবাসন ও খাওয়ার সুব্যবস্থা রয়েছে। এছাড়া স্থানীয় কিছু হোটেলেও খাওয়ার ব্যবস্থা রয়েছে।

কিভাবে যাওয়া যায়: যাতায়াত ব্যবস্থাঃ-চট্টগ্রাম থেকে রাঙ্গামাটির বাসযোগে বেতবুনিয়া যাওয়া যায়। রাঙ্গামাটি থেকে বাসে অথবা সিএনজি করে বেতবুনিয়ায় পৌঁছানো যায়।

No comments

Thanks

Theme images by compassandcamera. Powered by Blogger.